Class 8 Bengali Model Activity Task Part 2 February 2022 | অষ্টম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ২ ফেব্রুয়ারী

প্রিয় ছাত্রছাত্রীরা, এই আর্টিকেলে আমরা Class 8 Bengali Model Activity Task Part 2 February 2022 (অষ্টম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ২ ফেব্রুয়ারী) সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে এসেছি ।

Class 8 Bengali Model Activity Task Part 2 February 2022

Class 8 Bengali Model Activity Task Part 2 February 2022 এ মোট ২০ নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে। তোমাদের সুবিধার্থে আমরা এখানে সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে এসেছি। সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নীচের প্রশ্নোত্তর গুলি লিখবে এবং পড়বে।

Model Activity Task Part 2, February 2022

বাংলা (Bengali)

অষ্টম শ্রেণি (Class – VIII)

পূর্ণমান – ২০


Class 8 Bengali Model Activity Task Part 2 February 2022

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩ 

১.১ অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আরব জাতির সঙ্গে যাদের সংগ্রামের প্রসঙ্গ রয়েছে – 

(ক) ইরানীয়

(খ) তুর্কি 

(গ) স্পার্টা 

(ঘ) মুর 

উত্তর: (ঘ) মুর 

১.২ মুর সেনাপতি আরব শিবিরে এসেছিলেন – 

(ক) ঘােড়ায় চড়ে

(খ) উটে চড়ে 

(গ) হাতিতে চড়ে

(ঘ) রথে চড়ে 

উত্তর: (ক) ঘােড়ায় চড়ে

১.৩ ‘আপনি সত্বর প্রস্থান করুন। একথা বলেছেন—

(ক) আরবরাজ

(খ) আরব সেনাপতি 

(গ) মুররাজ

(ঘ) মুর সেনাপতি 

উত্তর: (খ) আরব সেনাপতি 

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :

২.১ ‘আশ্রয়-প্রার্থনা করিলেন। কোথায় আশ্রয় প্রার্থনা করা হয়েছে? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পে মুর সেনাপতি এক আরব সেনাপতি পটমণ্ডপ দ্বারে উপস্থিত হয়ে আশ্রয় প্রার্থনা করলেন ।

২.২ ‘সন্দিহানচিত্তে শয়ন করিলেন। কেন তার মনে সন্দেহ জেগেছে?

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পের মুর সেনাপতি ও আরব সেনাপতি কথোপকথনের পর আরব সেনাপতির মুখ বিবর্ণ হয়ে যায় এবং সকালে মুর সেনাপতি যাতে তাড়াতাড়ি সেখান থেকে চলে যেতে পারেন । তার উপযুক্ত ব্যবস্থা করবেন – কি কারনে আরব সেনাপতি এরূপ বলেছিলেন সেটা বুঝতে না পেরে মুর সেনাপতির মনে সন্দেহ জেগেছে ।

২.৩ ‘আমা অপেক্ষা আপনকার ঘােরতর বিপক্ষ আর নাই।- বক্তা কেন একথা বলেছেন? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘ অদ্ভুত আতিথেয়তা’ গল্পে উভয় সেনাপতি যখন কথোপকথন করছিলেন তখন মুর সেনাপতি আরব সেনাপতি জানতে পারেন যে মুর সেনাপতির পূর্বপুরুষ তার পিতৃহন্তা তাছাড়া সে বিপক্ষেয় তো বটেই । তাই আরব সেনাপতি উপরোক্ত উক্তিটি বলেছেন ।  

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ ‘কিন্তু তাহার দিকভ্রম জন্মিয়াছিল।’— কার কথা বলা হয়েছে? এর ফলে কী ঘটেছিল? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্প থেকে গৃহীত উদ্ধৃত অংশে মুর সেনাপতির কথা বলা হয়েছে ।

দিকভ্রম হওয়ার ফলে ক্ষুধা-তৃষ্ণায় ক্লান্ত, অবসন্ন মুর সেনাপতি বিপক্ষের শিবির অর্থাৎ আরব শিবিরের কাছে পৌঁছোন । সেই সময়ে মুর সেনাপতি এতটাই অবসন্ন, ক্লান্ত ছিলেন যে আবার ঘোড়ায় আরোহন করে সঠিক পথের সন্ধান করা তার পক্ষে অসম্ভব তাই তিনি আরব সেনাপতির কাছে আতিথ্য প্রার্থনা করেছিলেন ।

৩.২ ‘এই সময়ে, সহসা আরব সেনাপতির মুখ বিবর্ণ হইয়া গেল। আরবসেনাপতির মুখ বিবর্ণ হলাে কেন? 

উত্তর: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভূত আতিথেয়তা’ গল্পে আরব সেনাপতি এবং মুর সেনাপতি একসঙ্গে বসে যখন কথােপকথনে নিমগ্ন ছিলেন, তখন দুই সেনাপতিই নিজ নিজ এবং নিজেদের পূর্বপুরুষদের বিজয়কাহিনি বা সংগ্রামের কাহিনি বর্ণনা করতে থাকেন। এই সময়ে কথােপকথন থেকে আরব সেনাপতি জানতে পারেন যে, মুর সেনাপতিই তার পিতৃহন্তা। এ কথা শুনেই আরব সেনাপতির মুখ বিবর্ণ হয়ে গিয়েছে।

৩.৩ ‘এই বলিয়া, আরব সেনাপতি, সাদর সম্ভাষণ ও করমর্দন পূর্বক, তাহাকে বিদায় দিলেন। আরব সেনাপতি উদ্দিষ্ট ব্যক্তিকে কী বলেছিলেন? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা, গল্পে আরব সেনাপতি মুর সেনাপতি যখন এক আসনে বসে বিভিন্ন বিষয়ে কথোপকথনে মগ্ন ছিলেন, তখন মুর সেনাপতির আরব সেনাপতি বুঝতে পারেন যে, মুর সেনাপতি তার পিতার হত্যার জন্য দায়ী । তখন আরব সেনাপতি প্রতিজ্ঞা করেন যে, সূর্যোদয়ের পরেই তিনি মুর সেনাপতিকে বৈরসাধন সংকল্প চরিতার্থতায় হত্যা করার জন্য উদ্যত হবেন । পরেরদিন প্রত্যুষে তিনি মুর সেনাপতিকে এ বিষয়ে সতর্ক করে এবং সূর্যোদয়ের পূর্বে তাকে শিবির ত্যাগ করতে বলেন। তিনি আরো বলেন যে মুর সেনাপতি কে তিনি যে ঘোড়াটি দিয়েছে তা তার ঘোড়ার থেকে কোনো অংশে কম নয় । যদি ঘোড়াটি দ্রুত বেগে যেতে পারে তবে তাদের দুজনেরই প্রাণরক্ষার সম্ভাবনা রয়েছে । এই কথাগুলি আরব সেনাপতি মুর সেনাপতি কে বলেছিলেন ।

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : ‘অদ্ভুত আতিথেয়তা” গল্পে আবর সেনাপতির আতিথেয়তাকে  ‘অদ্ভুত’ বলা হয়েছে কেন ?

উত্তর: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পে জনৈক আরব সেনাপতির আতিথিয়তার কথা বলা হয়েছে।

 একজন ক্লান্ত-অবসন্ন মুর সেনাপতি দিকভ্রম করে আরব সেনাপতির শিবিরে উপস্থিত হয়ে আশ্রয় প্রার্থনা করলে আরব সেনাপতি বিপক্ষীয় সেনা জেনেও তাকে আশ্রয় দেন । এরপর তার আহার ও নিদ্রারও  সুব্যবস্থা করে দেন। বিদায় কালে তার জন্য তেজস্বী ঘোড়ার ব্যবস্থাও রাখেন, তিনি যাতে নির্বিঘ্নে আপন শিবিরে ফিরে যেতে পারেন । এই ভাবে তার স্বাচ্ছন্দ্যের সমস্ত রকম ব্যবস্থা করে নিজের আতিথেয়তা ধর্ম পালন করেন।

মুর সেনাপতির সঙ্গে কথোপকথনকালে আরব সেনাপতি জানতে পারেন যে মুর সেনাপতিই তার পিতৃহন্তা অর্থাৎ তার সব থেকে বড় শত্রু । তবুও মুর সেনাপতির কোন অনিষ্ট তো তিনি করেননি, বরং তার আহার ও নিদ্রার সুব্যবস্থা করে দিয়েছেন । সে যাতে সূর্যোদয়ের পূর্বে নির্বিঘ্নে বিপক্ষ শিবির ত্যাগ করতে পারে তার ব্যবস্থা করে দিয়েছেন । আরবজাতি অতিথির কোন অনিষ্ট কল্পনাও করে না। এমন ধরনের আতিথেয়তা সত্যিই বিরল ও অদ্ভুত তাই আরব সেনাপতির আতিথেয়তাকে অদ্ভুত আতিথেয়তা বলা হয়েছে ।

You have to wait 20 seconds.
Wait For 3rd Post…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *